২১৩শ সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ৬টি নতুন ব্যবসা চালু

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (২৪ মার্চ ২০১৬ ):

ইউনূস সেন্টারের আয়োজনে অদ্য ২৪ মার্চ ২০১৬ তারিখ গ্রামীণ ব্যাংক অডিটোরিয়াম কক্ষে ২১৩শ সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাব অনুষ্ঠিত হয়। ভারত, থাইল্যান্ড ও সুইডেনসহ বিভিন্ন দেশ থেকে আগত বহুসংখ্যক বিদেশী অভ্যাগতসহ বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায় থেকে আগত প্রায় ১৪০ জন অংশগ্রহণকারী এই অনুষ্ঠানে অংশ নেন।

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস বরাবরের মতো এই ডিজাইন ল্যাবে সভাপতিত্ব করেন। তিনি উপস্থিত দর্শক ও অংশগ্রহণকারীদের স্বাগত জানান এবং বলেন যে, জানুয়ারী ২০১৩-এ ল্যাব শুরু হবার পর এ পর্যন্ত ৪,২৮০টি প্রকল্প ডিজাইন ল্যাবে উপস্থাপিত হয়েছে। এগুলোর মধ্যে ৪,২৫৫টি প্রকল্প বিনিয়োগের জন্য অনুমোদিত হয়েছে।

আজকের ল্যাবে ৫টি নতুন “নবীন উদ্যোক্তা” ব্যবসা পরিকল্পনা উপস্থাপন করা হয়। উপস্থাপিত ব্যবসাগুলোর সবই গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতা পরিবারের সন্তানদের নবীন উদ্যোক্তা ব্যবসা। উপস্থাপিত ব্যবসাগুলো হচ্ছেঃ আত্মপ্রত্যয়ী তরুণ সুজাদ মিয়ার ‘কর্ণফুলি টেইলার্স’, ফারজানা সিদ্দিকার ‘আর ক্র্যাফট’ যা হাতে কারুকার্য-খচিত  চমৎকার ৩-প্রস্থ স্যুট ও বিছানা চাদর তৈরী করে থাকে, মোঃ নওশাদ আলীর হাতে তৈরী সুন্দর কার্পেট তৈরীর কারখানা ‘নওশাদ কার্পেট হাউস’, নওরীন আক্তারের এলাকায় প্রসিদ্ধ ‘সাকিব টেইলার্স ও বস্ত্রালয়’, এবং রকি সুত্রধরের অল্প খরচে মোবাইল ফোন সার্ভিসিং ও খুচরা যন্ত্রাংশ বিক্রির ব্যবসা ‘রকি টেলিকম’ ।

নবীন উদ্যোক্তারা প্রত্যেকেই প্রকল্প পরিকল্পনা, বাজারজাত পরিকল্পনা ও আতœ-নির্ভরতা পরিকল্পনা সহ তাঁদের নিজ নিজ ব্যবসায়িক পরিকল্পনা বিস্তারিত উপস্থাপন করেন। এরপর প্রকল্পগুলো নিয়ে দলীয়ভাবে বিশদ আলোচনা হয়। উপস্থাপিত ৫টি প্রকল্পই অর্থায়নের জন্য অনুমোদিত হয়। গ্রামীণের সামাজিক ব্যবসা তহবিলের সাথে যৌথ-মূলধনী ব্যবসা হিসেবে পরিচালিত এই সামাজিক ব্যবসা প্রকল্পগুলো সোশ্যাল বিজনেস পিডিয়ায় প্রতিবেদনের মাধ্যমে মনিটর করা হবে।

নবীন উদ্যোক্তা ব্যবসা ছাড়াও আজকের ডিজাইন ল্যাবে ‘নতুন কুঁড়ি বিদ্যাপীঠ’ নামে আরেকটি সামাজিক ব্যবসা প্রকল্প উপস্থাপন করা হয়। ‘নতুন কুঁড়ি বিদ্যাপীঠ’ একটি নিয়মিত শিক্ষা প্রতিষ্ঠান। প্রকল্পটি প্রণয়ন ও উপস্থাপনা করে এসকেএস ফাউন্ডেশন। এসকেএস ফাউন্ডেশনের অনুরোধে গ্রামীণ টেলিকম ট্রাস্ট বিদ্যালয়টির কার্যক্রম তত্ত্বাবধান করবে, তবে প্রকল্পটি নবীন উদ্যোক্তা ব্যবসা না হওয়ায় গ্রামীণ টেলিকম ট্রাস্ট এতে কোন মূলধন বিনিয়োগ করবে না। বিদ্যালয়টিকে প্রফেসর ইউনূস মতাদর্শে একটি সামাজিক ব্যবসায়ে পরিণত করাই এসকেএস ফাউন্ডেশনের লক্ষ্য।

অধ্যাপক ইউনূস ১৮ এপ্রিল ২০১৬ অনুষ্ঠেয় পরবর্তী সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে যোগদানের জন্য অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানান। এছাড়াও তিনি ২৮-২৯ জুলাই ২০১৬ তারিখে ঢাকার অদুরে জিরাবো-তে “সামাজিক ব্যবসা কনভেনশন সেন্টারে” অনুষ্ঠেয় পরবর্তী “সামাজিক ব্যবসা দিবসে” অংশগ্রহণের জন্য উপস্থিত সকলকে আমন্ত্রণ জানান।



ছবির ক্যাপশন-১: ২৪ মার্চ ২০১৬ তারিখ বৃহস্পতিবার অনুষ্ঠিত ২১৩শ সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে ৬টি সামাজিক ব্যবসায়ে বিনিয়োগের ঘোষণা দেয়া হয়। গ্রামীণ ব্যাংক সদস্য পরিবারের সন্তান নবীন উদ্যোক্তাগণ ও নতুন কুঁড়ি বিদ্যাপীটের  উদ্যোক্তাকে ছবিতে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাথে দেখা যাচ্ছে।



ছবির ক্যাপশন-২: ২৪ মার্চ ২০১৬ তারিখ বৃহস্পতিবার অনুষ্ঠিত ২১৩শ সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে অংশগ্রহণকারীদের  সাথে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস।



ছবির ক্যাপশন-৩: ২৪ মার্চ ২০১৬ তারিখ বৃহস্পতিবার অনুষ্ঠিত ২১৩শ সামাজিক ব্যবসা ডিজাইন ল্যাবে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাথে ‘নওশাদ কার্পট হাউস’-এর নবীন উদ্যোক্তা মোঃ নওশাদ আলী। নওশাদ তাঁর প্রস্তুতকৃত হাতে তৈরী কার্পেট প্রফেসর মুহাম্মদ ইউনূসের নিকট তুলে ধরছেন ।

 

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications