মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম “ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র” প্রতিষ্ঠিত

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (৯ এপ্রিল ২০১৬):

ওরচেস্টার, ম্যাসাচুসেট্স-এ অবস্থিত বেকার কলেজে ৫ এপ্রিল ২০১৬ “ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র” চালু হলো। মার্কিন যুক্তরাষ্ট্রের কোন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে এটাই প্রথম ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র। ওরচেস্টারে অবস্থিত ২৩০ বছরের পুরোন এই ঐতিহ্যবাহী কলেজের ঐতিহাসিক “মেকানিক্স হল”-এ নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠার ঘোষণা দেন বেকার কলেজের প্রেসিডেন্ট ড. রবার্ট ই. জনসন। প্রফেসর ইউনূস কলেজের “প্রেসিডেনসিয়াল বক্তৃতা”ও প্রদান করেন।

এই ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র স্বাস্থ্যসেবা সহ সমাজের বিভিন্ন সমস্যার টেকসই সমাধান সৃষ্টির লক্ষ্যে কাজ করবে। উল্লেখ্য যে, ম্যাসাচুসেট্স স্বাস্থ্যসেবা ক্ষেত্রে বৈশ্বিক ঊৎকর্ষের অন্যতম কেন্দ্র। প্রায় ১৫০০ দর্শক-শ্রোতার অংশগ্রহণে এই জনাকীর্ণ বক্তৃতায় প্রফেসর ইউনূস তরুণ সমাজকে ভিন্নভাবে চিন্তা করতে, তাদের সৃষ্টিশীলতা দিয়ে তারা যে-রকম পৃথিবী চায় বর্তমান পৃথিবীকে সেভাবে গড়ে নিতে এবং সমাজে প্রচলিত চাকরী খোঁজার মত সংকীর্ণ ভূমিকা থেকে বেরিয়ে আসতে চ্যালেঞ্জ জানান। তিনি বেকার কলেজকে “ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র” চালুর জন্য অভিনন্দন জানান যা মার্কিন যুক্তরাষ্ট্রে রূপান্তরমূলক পরিবর্তন সৃষ্টি সহ নানাবিধ ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখবে। উপস্থিত নেতৃস্থানীয় ব্যবসায়ীগণ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ এবং শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ তাঁর বক্তৃতার পর দাঁড়িয়ে তুমুল করতালির মাধ্যমে প্রফেসর ইউনূসকে অভিনন্দন জানান। ম্যাসাচুসেট্স-এর দীর্ঘদিনের কংগ্রেসম্যান জিম ম্যাকগভার্ন এই বক্তৃতা অনুষ্ঠানে যোগ দেন এবং প্রফেসর ইউনূসের বক্তৃতার পর তাঁর সাথে এক বৈঠকে মিলিত হন। এই অনুষ্ঠানে বেকার কলেজের প্রেসিডেন্ট ড. রবার্ট ই. জনসন প্রফেসর ইউনূসকে কলেজের সর্বোচ্চ সম্মাননা “প্রেসিডেনসিয়াল মেডেল” প্রদান করেন।

এই অনুষ্ঠান ছাড়াও প্রফেসর ইউনূস ৫ ও ৬ এপ্রিল বোস্টনের ব্যবসায়ী সমাজ, নীতিনির্ধারক ও স্বাস্থ্যসেবা খাতের নেতৃস্থানীয় সদস্যদের সাথে বাংলাদেশে ও উন্নয়নশীল বিশ্বের অন্যান্য স্থানে স্বাস্থ্যসেবা খাতে সামাজিক ব্যবসা চালু বিষয়ে সম্ভাব্য সহযোগিতা নিয়ে একাধিক বিশেষ বৈঠক করেন। তিনি ইউমাস মেমোরিয়াল মেডিকেল সেন্টার, ব্যাংক অব আমেরিকা, ও ম্যাসাচুসেট্স কলেজ অব ফার্মেসী এন্ড হেলথ সায়েন্সেসে অনুষ্ঠিত এসব অনুষ্ঠানে বক্তৃতা করেন। বেইন ক্যাপিটাল এবং নিঊ প্রফিট নামের একটি অলাভজনক দাতব্য তহবিল আয়োজিত একটি অনুষ্ঠানেও তিনি বক্তৃতা প্রদান করেন। তাঁর এই সফরে প্রফেসর ইউনূস বেকার কলেজের সিনিয়র ছাত্রদের সাথে এক লাঞ্চ বৈঠকে অংশ নেন এবং ওরচেস্টারে বয়ঃপীড়িতদের সেবায় নিয়োজিত স্বাস্থ্যসেবা কেন্দ্র সামিট এল্ডারকেয়ার এবং পূর্ব বোস্টনে সমাজের সকল শ্রেণীর জনগণকে প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইষ্ট বোষ্টন নেইবারহুড হেল্থ সেন্টার পরিদর্শণ করেন। এসকল বৈঠকে প্রফেসর ইউনূসের সাথে ছিলেন বেকার কলেজের প্রেসিডেন্ট ড. রবার্ট ই. জনসন এবং এই কলেজে সদ্য প্রতিষ্ঠিত  ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্রের পরিচালক ডেভিড জর্ডান।

প্রফেসর ইউনূস ম্যাসাচুসেট্স কলেজ অব ফার্মেসী এন্ড হেলথ সায়েন্সেস-এ সকলের জন্য স্বাস্থ্যসেবা অধিকার বিষয়ক আলোচনায় মূল বক্তৃতা প্রদান করেন। মার্কিন প্রতিনিধি পরিষদ সদস্য মাইকেল কাপুয়ানো এবং রাজ্য প্রতিনিধি জেফেরী সানচেজ এই আলোচনা অনুষ্ঠানে যোগ দেন। তাঁর সফরের শেষ দিনে প্রফেসর ইউনূস বিশিষ্ট ক্যান্সার বিশেষজ্ঞ ও বোস্টনের ম্যাসাচুসেট্স জেনারেল হাসপাতালের গ্লোবাল ক্যান্সার ইনষ্টিটিউটের প্রতিষ্ঠাতা পল গসের সাথে সাক্ষাৎ করেন এবং বাংলাদেশে ক্যান্সার চিকিৎসা বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা করেন। পরে তিনি গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট অ্যান্ড্রিয়া জাংয়ের সাথে বোষ্টনে গ্রামীণ আমেরিকার শাখা পরিদর্শণ করেন। শাখাটি বোষ্টনে ল্যাটিনো কমিউনিটির মহিলাদের ক্ষুদ্র ব্যবসায়ে বিনিয়োগের জন্য জামানতবিহীন ঋণ দিয়ে থাকে। মার্চ ২০১৬ মাসে শাখাটি ১ মিলিয়ন ডলারের আদায়যোগ্য ঋণের লক্ষ্যমাত্রা অর্জন করেছে। তিনি শাখার ষ্টাফদের সাথে এবং ঋণ গ্রহীতাদের সাথে মত বিনিময় করেন যারা মূলতঃ ব্রাজিল, কলম্বিয়া ও ডোমিনিকান রিপাবলিকসহ বিভিন্ন দেশ থেকে আগত। গ্রামীণ আমেরিকা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১১টি শহরে ১৮টি শাখা পরিচালনা করছে। এসকল শাখার সদস্য সংখ্যা ৬৫,০০০ ছাড়িয়ে গেছে। সদস্যরা সকলেই খুব নি¤œ আয়ের পরিবার থেকে আগত।






ছবির ক্যাপশন-১: ম্যাসাচুসেট্স রাজ্যের প্রতিনিধি জেফেরী সানচেজ, ম্যাসাচুসেট্স কলেজ অব ফার্মেসী এন্ড হেলথ সায়েন্সেস-এর প্রেসিডেন্ট, কংগ্রেসম্যান মাইকেল কাপুয়ানো এবং বেকার কলেজের প্রেসিডেন্ট ড. রবার্ট ই. জনসনের সাথে “কল টু অ্যাকশন হেলথকেয়ার অ্যাকসেস ফর অল”অনুষ্ঠানে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। ম্যাসাচুসেট্স কলেজ অব ফার্মেসী এন্ড হেলথ সায়েন্সেস-এ অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রফেসর ইউনূস মূল বক্তৃতা প্রদান করেন।
 

 
ছবির ক্যাপশন-২: নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ৭ এপ্রিল ২০১৬ গ্রামীণ আমেরিকার বোষ্টন শাখা পরিদর্শণ করেন যেখানে তিনি শাখার ষ্টাফ ও মহিলা ক্ষুদ্রঋণীদের সাথে মত বিনিময় করেন।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications