x নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য বিষয়ে ইউনূস সেন

ইউনূস সেন্টার প্রেস রিলিজ(১৯ জানুয়ারী ২০১৫):

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্য বিষয়ে ইউনূস সেন্টারের প্রতিবাদ

গত ১৬ জানুয়ারী বাংলাদেশ শিল্পকলা একাডমীতে অনুষ্ঠিত “বেগম জেবুন্নেসা ও কাজী মাহবুবউল্লাহ জণকল্যাণ ট্রাষ্ট পুরষ্কার ২০১৫” বিতরণ অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর জন্য বিশ্ব ব্যাংকের ঋণ বাতিলের কারণ হিসেবে প্রফেসর মুহাম্মদ ইউনূসের প্রতি ইঙ্গিত করে আবারো অভিযোগ করেছেন, যা বিভিন্ন মিডিয়া ও পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর বক্তব্যটি ছিল এরকম: প্রফেসর ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে তাঁর পদ থেকে সরিয়ে দেয়াকে কেন্দ্র করে পদ্মা সেতুর টাকা বন্ধ হয়ে যাবে, প্রফেসর ইউনূসের প্ররোচনায় মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কিছু উর্দ্ধতন কর্মকর্তা তাঁকে এমন হুমকি দিয়েছিলেন।

মাননীয় প্রধানমন্ত্রীর এই ভিত্তিহীন বক্তব্যে আমরা ব্যথিত ও হতাশ হয়েছি।

প্রফেসর ইউনূস এ বিষয়ে ইতোমধ্যে তাঁর বক্তব্য দিয়েছেন, এবং মাননীয় প্রধানমন্ত্রী যতবারই এই একই অভিযোগ করেছেন ততবারই এ বিষয়ে প্রফেসর ইউনূসের বক্তব্য মিডিয়াতে প্রচারিত হয়েছে। প্রফেসর ইউনূস তাঁর বক্তব্যে বলেছেন যে, পদ্মা সেতু বাংলাদেশের মানুষের স্বপ্ন এবং এই স্বপ্ন পূরণে তিনি কখনোই বাধা হয়ে দাঁড়াতে পারেন না। তাঁর দ্বারা পদ্মা সেতুর ঋণ বাতিল করতে বিশ্ব ব্যাংককে উৎসাহিত করার প্রশ্নই আসে না এবং দেশের স্বার্থের বিরুদ্ধে তিনি এমন কোন কাজ করতেই পারেন না। প্রফেসর ইউনূস বাংলাদেশের মানুষের কল্যাণে বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে তোলার কাজে তাঁর সারাটি জীবন উৎসর্গ করেছেন এবং দেশের মানুষের স্বার্থের পরিপন্থী কোন কাজ তিনি কখনোই করতে পারেন না।

পৃথিবীতে সবচেয়ে সম্মানিত ও খ্যাতিমান বাংলাদেশীদের একজনের ও তাঁর কর্মের সম্মানহানি করতে এ ধরনের অন্যায় ও ভিত্তিহীন প্রচারণা সত্যিই দুর্ভাগ্যজনক। এটি দুঃখজনক যে, তাঁর বক্তব্যের স্বপক্ষে কখনোই কোনরকম তথ্য-প্রমাণ উপস্থিত না করে মাননীয় প্রধানমন্ত্রী এই একই অভিযোগ বার বার করে আসছেন। এটা বলার অপেক্ষা রাখেনা যে, দেশের জন্য এবং ব্যক্তিগতভাবে প্রফেসর ইউনূসের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্যের গুরুত্বপূর্ণ তাৎপর্য আছে। এগুলো দেশের অভ্যন্তরে ও দেশের বাইরে মানুষের মধ্যে ভুল ধারণা সৃষ্টি করে। আমরা আগেও এসব অভিযোগ ও বিষয় সম্পর্কে বিস্তারিত জবাব দিয়েছি। আমাদের সকল বক্তব্য মিডিয়াতে সবিস্তারে প্রচারও করা হয়েছে। আমরা দুঃখিত যে, মাননীয় প্রধানন্ত্রীর পক্ষ থেকে একই অসত্য অভিযোগ বার বার করা হচ্ছে।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications