গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর ৪র্থ ডিগ্রী প্রদান অনুষ্ঠান উদ্যাপিত

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (১৫ ডিসেম্বর ২০১৫):

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং, ঢাকা ১৫ ডিসেম্বর এক উৎসাহ ও আড়ম্বর-পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে তার ৪র্থ ডিগ্রী প্রদান উদ্যাপন করলো। নোবেল শান্তি পুরষ্কার জয়ী এবং প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের আচার্য প্রফেসর মুহাম্মদ ইউনূস বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর পামেলা জিলিস এবং উপ-উপাচার্য প্রফেসর মিলার অনুষ্ঠানে অংশগ্রহণের উদ্দেশ্যে সম্প্রতি গøাসগো থেকে ঢাকায় আগমন করেন।

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এবং প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের নার্সিং কলেজের প্রাক্তন ডীন অধ্যাপক বারবারা পারফিট প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ও বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগদান করেন।

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর নির্বাহী পরিচালক প্রফেসর ফ্রাঙ্ক ক্রোসান, কলেজের ছাত্রী ও তাদের অভিভাবকগণ, কলেজের ষ্টাফ ও অতিথিবৃন্দ সহ ২৫০ জন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে গ্রামীণ ব্যাংকের ৪৭ জন ঋণগ্রহীতার মেয়েরা এবছর সাফল্যের সাথে তাদের ডিগ্রী অর্জন করলো। এ নিয়ে গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং থেকে ডিগ্রীপ্রাপ্ত ছাত্রীর সংখ্যা দাঁড়ালো ১৭৪-এ।

প্রফেসর ইউনূস তাঁর বক্তব্যে ডিগ্রী অর্জনকারী ছাত্রীদের তাদের সাফল্যের জন্য অভিনন্দন জানান এবং আগামী দুই বছরের মধ্যে কলেজটিকে একটি আন্তর্জাতিক মানের স্থায়ী ক্যাম্পাসে স্থান্তান্তর করার পরিকল্পনার কথা ঘোষণা করেন। তিনি শ্রোতৃবৃন্দের উদ্দেশ্যে আরো বলেন যে, আগামী দুই বছরের মধ্যেই চট্টগ্রামে হাসপাতালসহ আরেকটি নার্সিং কলেজ প্রতিষ্ঠা করা হবে।

প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর পামেলা জিলিস ডিগ্রী সমাপ্তকারীদের অভিনন্দন জানান এবং ঘোষণা করেন যে, গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-কে একটি বিশ্বমানের নার্সিং কলেজ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয় ও গ্রামীণ হেলথ্কেয়ার ট্রাষ্টের মধ্যে একটি পার্টনারশীপ হিসেবে ২০১০ সালে ঢাকায় গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং জন্মলাভ করে। সুদূরপ্রসারী লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত এই কলেজ নার্সিং ও ক্লিনিক্যাল চর্চায় বাংলাদেশের ছাত্রীদের আন্তর্জাতিক মানের শিক্ষা দিয়ে যাচ্ছে এবং বাংলাদেশে নার্সিং পেশার মর্যাদা বৃদ্ধির পাশাপাশি দেশের দরিদ্র পরিবারের মেয়েদের এই পেশায় সুযোগ, শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করে আসছে।

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং দেশের স্বাস্থ্য সেবায় অবদান রাখার উদ্দেশ্যে বাংলাদেশের তরুণীদের স্বাস্থ্য-সেবা খাতে আন্তর্জাতিক মানের শিক্ষায় প্রশিক্ষিত করে আসছে। এই কলেজ থেকে ডিগ্রীপ্রাপ্ত ছাত্রীরা পেশাগত ক্ষেত্রে অসাধারণ দক্ষতা দেখিয়ে আসছে এবং ডিগ্রী শেষ করার সাথে সাথেই চাকুরীর ভাল সুযোগ পাচ্ছে। বাংলাদেশের মেয়েরা যে নার্সিং খাতে আন্তর্জাতিক মানের শিক্ষা অর্জন করতে ও দক্ষতা দেখাতে সক্ষম, গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং তার প্রকৃষ্ট উদাহরণ।

গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং বিএসসি ডিগ্রী প্রদানের জন্য এখন স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত এবং এই কলেজ প্রদত্ত ডিগ্রী ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক স্বীকৃত। ২০১৬ সালেই কলেজের ছাত্রী সংখ্যা বাৎসরিক ১৫০ থেকে ৫০০-তে উন্নীত হবে। নার্সিং কলেজ প্রতিষ্ঠা এবং স্বাস্থ্য সেবাকে জনগণের কাছে পৌঁছে দেবার জন্য গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং ২০১৪ সালে লন্ডনে একটি অনুষ্ঠানে “ইউনিলিভার আন্তর্জাতিক পদক” লাভ করে।

 

ছবির ক্যাপশন-১: গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর ৪র্থ ডিগ্রী প্রদান অনুষ্ঠান গত ১৫ ডিসেম্বর মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত হয়। প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের আচার্য নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস এবং প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর পামেলা জিলিস সেরা ছাত্রীদের তাদের শিক্ষা জীবনে অসাধারণ সাফল্যের জন্য পুরষ্কার প্রদান করেন।

 


ছবির ক্যাপশন-২: ২০১৫ সালে কোর্স সমাপ্তকারী ছাত্রীদের সাথে ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত ডিগ্রী প্রদান অনুষ্ঠানে প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের আচার্য ও গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর চেয়্যারম্যান নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস। ছবিতে আরো আছেন প্লাসগো ক্যালেডোনিয়ান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর পামেলা জিলিস, গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং-এর নির্বাহী পরিচালক ফ্রাঙ্ক ক্রোসান, কলেজের অধ্যক্ষ নীরু শামসুন্নাহার ও কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ বারবারা পারফিট।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications