কুনমিংয়ের ইউনান সাধারণ বিশ্ববিদ্যালয়ে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠিত

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (১০ অক্টোবর ২০১৫):

চীনের কুনমিংয়ে অবস্থিত ইউনান সাধারণ বিশ্ববিদ্যালয়ে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠিত হলো। গত ১০ অক্টোবর নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস কুনমিং গমন করেন। তাঁকে অভ্যর্থনা জানান ইউনান সাধারণ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান জনাব ইয়ে লিয়াওইয়ান, উপাচার্য প্রফেসর ইউয়ান ইচুয়ান এবং বিশ্ববিদ্যালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা। তাঁরা প্রফেসর ইউনূসকে ১৯৩৮ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাস স্বাড়ম্বরে ঘুরিয়ে দেখান। মাত্র ৭ বছর আগে বিশ্ববিদ্যালয়টি ২.৫ একর জায়গাার উপর প্রতিষ্ঠিত তার নতুন ক্যাম্পাসে স্থানান্তর করা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংখ্যা ৪০ হাজার যার ৬৫ শতাংশ মেয়ে। ক্যাম্পাসে বাস করে এমন ছাত্রের সংখ্যা ৩০ হাজার। শিক্ষকের সংখ্যা ২,৩০০।

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ও নেতৃস্থানীয় শিক্ষকরা প্রফেসর ইউনূসকে একটি বৃক্ষরোপন অনুষ্ঠানে নিয়ে যান। ইউনানের ছাত্রীরা তাদের ঐতিহ্যবাহী রঙীন পোষাক পরে অনুষ্ঠানটি ঘিরে রেখেছিল।

প্রফেসর ইউনূস বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক ও শহরের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের বাৎসরিক বক্তৃতা প্রদান করেন। বক্তৃতার আগে বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও উপাচার্য বিশ্ববিদ্যালয়ের দীর্ঘ ইতিহাসে বাৎসরিক বক্তৃতা প্রদানকারী বিশিষ্ট চীনা ও আন্তর্জাতিক গুণীবৃন্দের ছবি-সমৃদ্ধ গ্যালারী প্রফেসর ইউনূসকে ঘুরিয়ে দেখান।

উপাচার্য বিশ্ববিদ্যালয়ে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্র প্রতিষ্ঠার ঘোষণা দেন এবং এই কেন্দ্র গড়ে তোলায় বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা প্রদানের উদ্দেশ্যে প্রফেসর ইউনূসের সাথে অনুষ্ঠান মঞ্চে একটি চুক্তি স্বাক্ষর করেন। প্রফেসর ইউনূস তাঁর বক্তব্যে বিশ্বকে পরিবর্তন করতে তরুণদের সৃষ্টিশীল শক্তির উপর গুরুত্ব আরোপ করেন।

ঐ দিনই ফুডিয়ান ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা প্রফেসর ইউনূসকে ঐ ব্যাংকে অভ্যর্থনা জানান। ফুডিয়ান ব্যাংক গ্রামীণ চায়নার সহযোগিতায় ব্যাংকটির একটি গ্রামীণ ক্ষুদ্রঋণ শাখা স্থাপন করতে যাচ্ছে।

 

 

 



ছবিঃ উপাচার্য প্রফেসর ইউয়ান ইচুয়ান (বাম থেকে তৃতীয়) তাঁর সিনিয়র সহকর্মীবৃন্দ ও প্রফেসর ইউনূসকে নিয়ে ইউনান সাধারণ বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে ইউনূস সামাজিক ব্যবসা কেন্দ্রের ঘোষণা দিচ্ছেন।

 

ছবিঃ প্রফেসর ইউনূসের সাথে ঐতিহ্যবাহী রঙীন পোষাকে চীনের কুনমিংয়ের ইউনান সাধারণ বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

 

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 12th March, 2017

Related Publications